গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

গণিতের একটি অন্যতম অধ্যায় হলো গুণন করা। ছোট ছোট সংখ্যার গুণন আমরা মুখে মুখেই করে ফেলি। আবার মাঝারি ও বড় ধরণের  গুণনগুলো খাতায় অঙ্ক কষে করি। কিন্তু পরীক্ষার হলে বা বিভিন্ন প্রতিযোগিতামূলক স্থানে সময়ের গুরুত্ব মাত্রাতিরিক্ত। তাই সেখানে যত কম সময়ে অঙ্ক কষে শেষ করা যায় ততই ভাল। আজকে আমরা সংক্ষিপ্ত আকারে গুণনের এক অসাধারণ কৌশল শিখব যা আপনার সময়কে বহুগুণে কমিয়ে দিবে।
প্রথমে নিচের ছবিতে লক্ষ করুন:
গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ
গুণন করার সাধারণ নিয়ম

এখানে আমাদের চিরায়িত নিয়মে গুণনটি করা হয়েছে। যেখানে নিচের দিকে তিন লাইনে অঙ্কটি করা হয়েছে। এটিকে এখন আমরা এক লাইনে করে ফেলব। এর জন্য প্রথম ২কে ২দিয়ে গুণ করে ৪ বসাব। এবার কোণাকুণি দুবার গুণ করে উভয়টি যোগ করে যোগফলটি বসাব। তারপর শেষ ১কে ১ দিয়ে গুণ করব। ব্যাস এভাবে যে কোন দুই সংখ্যা বিশিষ্ট সংখ্যাকে নিমিষেই গুণন করতে পারবেন। নিচের গ্রাফটি লক্ষ করুন:
গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ
সংক্ষিপ্ত সময়ে গুণন করার নিয়ম

এখানে দেখানো হয়েছে যে, প্রথম দু’সংখ্যা উপরে নিচে গুণ করবে, তারপর উভয় সংখ্যা কোণাকুণি গুন করে যোগ করে বসাবে তারপর সবচেয়ে বামের উপরে নিচে সংখ্যা দুটি গুণ করে বসাবে।
এবার এই অঙ্কটি আরো একটি পদ্ধতিতে করে দেখাবো। একটি সাদা পৃষ্ঠা ও কলম নিন। প্রথমে বামে উপরে যেহেতু ১ আছে তাই উপরে একটি অনুভূমিক (পাশাপাশি) দাগ টানি। এরপর যেহেতু ২ আছে তাই দুটি উল্লম্ব রেখা আখি (উপরে নিচে)। এগুলো পরস্পর ছেদ করে যাবে। এভাবে এরপর নিচে আবার দুই আছে তাই আবার দুটি অনুভূমিক দাগ টানব। এরপর ১ থাকায় একটি উল্লম্ব রেখা টানব।
এবার উপরের দিকে দেখব ১টা বিন্দু তৈরি হয়েছে তাই এখানে সংখ্যা ১ বসাব। এরপর দুটি বিন্দু এবং বিপরীত দিকে কোণাকুণি আরো দুটি বিন্দু তাই এই বিন্দুগুলো যোগ করে ৪ বসাব। এখন সর্বশেষ চারটি বিন্দু আছে তাই ৪ বসাব। ব্যাস হয়ে গেল ১৪৪। নিচের গ্রাফটি লক্ষ করুন।
ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ
রেখার সাহায্যে গুণন করার নিয়ম

এভাবে দু’সংখ্যার যে কোন গুণন সহজে করা যাবে। এরপরেও কেউ না বুঝলে সাইফুল বিন আ. কালামের এই ভিডিওটি দেখে নিন, তাহলে আশাকরি ভাল করে বুঝে যাবেন।


Comments

  1. As claimed by Stanford Medical, It is in fact the ONLY reason this country's women get to live 10 years longer and weigh 42 pounds less than us.

    (And realistically, it has NOTHING to do with genetics or some secret diet and EVERYTHING to do with "how" they are eating.)

    BTW, I said "HOW", and not "WHAT"...

    TAP this link to reveal if this easy questionnaire can help you find out your real weight loss potential

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

যেভাবে আরবি টাইপ করতে হয়...

Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial