Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial

ডিএসএলআরের এই সময়ে ফটোশপ  যেন না জানলেই নয়। এরা যেন পরস্পর আত্মীয়। ডিএসএলআরের সব অহংকার ফটোশপের কাছে এসে বিলীন হয়ে যায়। কারণ ক্যামরা যতই দামি হোক না কেন, ফটোশপে একটু অটো কালার, অটো লেভেল ও ক্যামরা র ফিল্টার ইফেক্ট না দিলে ছবির পারফেকশন যেন আসেই না। আর ফটোশপ সিসি তো রীতিমত রোবটিক সেন্স নিয়ে কাজ করে। ১০ মিনিটের কাজ এখন এক ক্লিকেই হয়ে যায়।

যথাযথ পিসি কনফিগারেশন ও অ্যাপ পেলে অর্থাৎ বেটে বলে লাগলে তো কাজের মজাই আলাদা। সবকিছু অনেক ইজিতে হয়ে যাবে। সময় বেছে যাবে, কাজও হবে নিখুঁত।

আজকে ফটোশপের লেয়ার মাস্ক ও ব্রাশ নিয়ে ছোট্ট একটা মজার প্রজেক্ট করে দেখিয়েছি আমি সাইফুল বিন আ. কালাম। দুটি আলাদা ছবিকে একই ব্যাকগ্রাউন্ডে মার্জ করা হয়েছে মাত্র ৫ সেকেন্ডে। যা দেখতে পুরোপুরি রিয়েলিস্টিক মনে হবে। এটি অবশ্য ফটোশপের আগের ভার্সনগুলোতেও আছে। তবে এখানে কাজের আউটপুটটা অনেক ভাল হয়। এখানে আমি ছবি তোলার সময়ই এডিটিং-এর কথা মাথায় রেখে ফটোগ্রাফি করেছিলাম। তাই কাজটি করতে কোন ঝামেলা হয়নি। আমাকে ডাবল রোলিং করে দেখানো হয়েছে একই ছবিতে। যেন আমার সাথে আমিই কথা বলছি। তো আর দেরী না করে ভিডিওটি দেখতে থাকুন। কোন ধরণের প্রশ্ন থাকলে কমেন্টে জানান। প্রাসঙ্গিক সব প্রশ্নের উত্তর দেওয়া হবে ইন-শা-আল্লাহ।


র-ফাইল: https://drive.google.com/open?id=0B2ASqSl5i6wEOGRqYUhuOUpYWHM
প্রজেক্ট ফাইল: https://drive.google.com/open?id=0B2ASqSl5i6wEbmJWbFdjNlFZZms
গ্রাফিক্স ডিজাইন পূর্ণাঙ্গ প্লে-লিস্ট: https://www.youtube.com/playlist?list=PLa1dVaFIG9UcF0JdRKF4iOq6wsW5pUHRN
ফেইসবুকে আমি: https://www.facebook.com/saiful.islam.developer

Comments

Post a Comment

Popular posts from this blog

যেভাবে আরবি টাইপ করতে হয়...

গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ