যেভাবে আরবি টাইপ করতে হয়...



How to type Arabic (عَرَبِي) in MS Word, Photoshop and Illustrator
How to type Arabic (عَرَبِي) in MS Word, Photoshop and Illustrator
মানুষ হাজারও কথা বলে প্রকাশ করতে না পারলেও লিখে প্রকাশ করতে পারে অনায়াসে। আর অনলাইনে বা ছেপে প্রকাশ করতে হলে তো কম্পিউটার কম্পোজের জুড়ি নেই। বাংলা-ইংলিশ টাইপ বা কম্পোজ এখন মোটামুটি সবাই করতে পারলেও অ্যারাবিক এখনো সেভাবে হয়ে উঠেনি। পবিত্র কুরআন ও হাদিস শরিফ থেকে দলিল দিতে গিয়ে বা ভিসা প্রসেসিং বা মিডল-ইস্টদের সাথে যোগাযোগের ক্ষেত্রে অ্যারাবিকই একমাত্র মাধ্যম। হাতের কাছে কম্পিউটার থাকতে অ্যারাবিক কম্পোজের জন্য এদিক-ওদিক ছোটাছুটি করবেন কেন? সাইফুল বিন আ. কালামের একটি মাত্র ক্লাসে শিখে নিন অ্যারাবিক টাইপ। অনেক সহজ এ টাইপ। শুধু মনোযোগ দিয়ে দেখতে থাকুন। এই ফর্মুলা ব্যবহার করে এম. এস. ওয়ার্ডসহ ফটোশপ ও ইলাস্ট্রেটরেও অ্যারাবিক টাইপ করা যাবে।

এখানে উইন্ডোজ কম্পিউটারে অ্যারাবিক ইনস্টল করার নিয়ম দেখানো হয়েছে।  অ্যারাবিকের জন্য আলাদা কোন সপ্টওয়ার ইনস্টল দেওয়ার প্রয়োজন নেই। অ্যারাবিকসহ বিশ্বের অধিকাংশ ভাষা লিখার জন্য প্রোগ্রাম আপনার কম্পিউটারে আগে থেকেই সেট করা আছে। আপনার প্রয়োজন শুধু সেটাকে এনাবল করে নেওয়ার। তো প্রথমে ভিডিও দেখে অ্যারাবিক এনাবল করার পদ্ধতি জেনে নিন।
বাংলা পঞ্চাশটি, ইংরেজি ছাব্বিশটি আর আরবি ঊনত্রিশটি হরফে (Letter বা বর্ণ) লেখা হয়। বাংলায় যেমন কার বা ফলা (বর্ণের সংক্ষিপ্ত রূপ) আছে, আরবিতে আছে হরকত। যদিও নবী করিম (সা.)-এর সময় হরকতের প্রচলন ছিল না। পরে হাজ্জাজ বিন ইউসুফ হরকতের প্রচলন করে আরবি ভাষাকে অনারবিদের নিকট আরো সহজ করে দিয়েছেন। এই ভিডিওতে হরকত (যবর, যের, পেশ ইত্যাদি) দেওয়ার নিয়ম দেখানো হয়েছে। তবে কিছু কিছু হরকত অবশ্য এখানে ইগনোর করা হয়েছে। যেমন: খাড়া যবর, মাদ্দের চিহ্ন ও আরো কিছু টুকিটাকি বিষয়। এসমস্ত হরকতগুলো সাধারণত কি-বোর্ডে পাওয়া যায় না। এগুলোকে কালেমা বা বাক্যতে ব্যবহার করার জন্য এম. এস. ওয়ার্ডের ইনসার্ট মেনু থেকে সিম্বলে (Symbol) যেতে হবে। সেখান থেকে মোর সিম্বলস... (More Symbols...)এখানে ফন্টের ঘরে লিখে দিবেন Arabic Typesetting, তারপর এন্টার বাটন প্রেস করবেন। এখান থেকে প্রয়োজনীয় হরফ ও হরকত ডাবল ক্লিক করে ডকুমেন্টে নিয়ে নিন।
ডকুমেন্টে সরাসরি পবিত্র কুরআনের আয়াত প্রয়োজন হলে মাইক্রোসপ্ট ওয়ার্ডের একটা অ্যাড-ইনস ইনস্টল করে নিতে পারেন। যেখান থেকে খুব সহজে পবিত্র কুরআনের যে কোন আয়াত, সূরা এক ক্লিকে ইনসার্ট করা যাবে। অ্যাড-ইনসটি এখান থেকে ডাউনলোড করে ইনস্টল করে নিন -
https://drive.google.com/file/d/0B_1svYjaPRwcVmVkZXluall6M2s/view
অ্যাড-ইনসটি ইনস্টল হয়ে গেলে এটি এম. এস. ওয়ার্ডের Add-ins মেনুতে পাবেন। আর কোন প্রশ্ন থাকলে ভিডিও নিচে কমেন্টস করে অবশ্যই জানাবেন। আগের কমেন্টওগুলো চেক করে দেখলেও অনেক উত্তর পেয়ে যাবেন।


এছাড়াও একই নিয়মে ফটোশপ ও ইলাস্ট্রেটরেও আরবি লিখতে পারেন। যদি সমস্যা হয় তাহলে ফটোশপে একটু সেটিংস করে নিতে হবে। তার জন্য ফটোশপে Ctrl + K চাপুন।  একেবারে নিচে টাইপে ক্লিক করুন। Choose text engine option থেকে Middle Eastern সিলেক্ট করুন। এবার আরামে লিখতে থাকুন। তবে ইলাস্ট্রেটরে যদি ফন্ট জোড়া না লাগে তাহলে আগে ফটোশপে একলাইন লিখুন তারপর সেটাকে কপি করে ইলাসট্রেটরে পেস্ট করে বাকিটা লিখতে থাকুন।
 

Comments

  1. আরবিতে অংক অক্ষর লেখব কিভাবে

    ReplyDelete
  2. আমরা কোরআনে যে জযম পাই সে রকম জযম কোন বাটনে আছে?

    ReplyDelete
  3. ভাই চার আলিফ ও তিন আলিফ চিহ্ন কিভাবে দিব?

    ReplyDelete
  4. তাশদীদ কীভাবে লিখব?

    ReplyDelete
  5. একসাথে দুইটি পেশ কিভাবে লিখে

    ReplyDelete
  6. ভাই ডাউনলোড হয় না। ভাইরাস ইফেক্টেড ফাইল দেখায়।

    ReplyDelete
  7. আসসালামুয়ালাইকুম ভাই আরবি অরধেক হক্ষর লেখে কিভাবে জানালে ভালো হতো

    ReplyDelete
  8. ভাই খাড়া যবর কোন বাটনে? বললে উপকৃত হতাম।

    ReplyDelete
  9. ভাই খারা যবর খারা যের কিভাবে লেখবো

    ReplyDelete
  10. প্রিয় টিচার তিন আলিফ মাদ্দের চিহ্ন কিভাবে লিখবো?

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial