বাংলা বানান ভুল ধরুন মজিলা ফায়ারফক্স ব্যবহারে

অনলাইনে টুকটাক লেখা লেখি করেনা এমন লোক পাওয়া দুষ্কর (যারা নেট ব্যবহার করেন)। সাধারণত ব্রাউজার বাংলা বানান ভুল না ধরায় আমরা নিজের অজান্তেই হাজারও ভুল করে বসি। বিভিন্ন সময় ফেইসবুক টুইটারের মত গুরুত্বপূর্ণ সোশাল সাইটগুলোতে আমরা প্রতি নিয়ত লেখা লেখি করে থাকি। কিন্তু বানানের দিকে খুব একটা নজর দিই না। এটা একটা মারাত্বক আকারের ভুল। অনেক মানুষ আমাদের বানান এর অবস্থা দেখে মানুষ হাসে এবং বিরক্তবোধ করে।  এর থেকে নিয়ে নিন চির মুক্তি। বাংলা বানান ভুল হলেই ব্রাউজার আপনাকে ধরে দিবে। নিচে লাল দাগ চলে আসবে লিখার সময়। নিচে লাল দাগ দেখলেই রাইট ক্লিক করলে দেখাবে শুদ্ধ বানান এর তালিকা। এটা একটা মজিলা ফায়ারফক্সের এ্যাডঅনস। 

এটা পাওয়ার জন্য আপনার মজিলা ফায়ারফক্স এর ওপেন মেনু বাটনে ক্লিক করে এ্যাডঅনস এ যান, সার্চে এ Bangali (Bangladesh) Dictionary 0.08 লিখে সার্চ দিন (বোল্ড লেখাটি হুবহু কপি করে পেস্ট করে দিন) । তারপর ইনস্টল করুন। এবার আপনার ব্রাউজারটি বন্ধ করে পুনরায় চালু করুন আর উপভোগ করুন দারুণ এই  এ্যাডঅনটি। 

এখন কোথাও (ফেইসবুকে, টুইটার, ব্লগ বা অন্য কোন অনলাইন টেক্সট এডিটরে অভ্র বা বিজয় বায়ন্ন দিয়ে লিখুন। লিখার আগে বা পরে যে কোন সময় লিখার উপর রাইট ক্লিক করে ভাষা বাংলা সিলেক্ট করুন।

Comments

Popular posts from this blog

যেভাবে আরবি টাইপ করতে হয়...

গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial