আপনি কি ফ্রিল্যানসিং করার স্বপ্ন দেখেন?

আপনি যদি ফ্রিল্যান্সিং করার স্বপ্ন দেখে থাকেন (ঘুমে নয় বাস্তবে) তাহলে এই পোস্টটি  আপনার জন্য। পোস্টটি পড়ার পর আপনি বুঝতে পারবেন ফ্রিল্যান্সিং আপনার জন্য সুট করবে কি করবেনা। যদি সুট করে তাহলে পোস্টটি ফলো করে এগিয়ে যান আর নয়তো এখানেই থেমে যান। স্বপ্ন দেখা বন্ধ করে অন্য কাজে মনোযোগ দিন।


আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং কি?

এমন কাজ যা কিছু ব্যক্তির দ্বারা সম্পন্ন করা হয় যারা একাডেমিক মৌলিক জ্ঞান অর্জন করার পর টেকনোলজিতে কোন একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষভাবে দক্ষ হওয়ার পর ঘরে বা ইচ্ছেমত পৃথিবীর যেকোন জায়গাতে বসে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগের মাধ্যমে অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাজ করে দিয়ে অর্থ আয় করার প্রক্রিয়াই আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং। সহজভাবে, ঘরে বসে অন্যের কাজ করে দিয়ে অর্থ উপার্জন করার প্রক্রিয়াই ফ্রিল্যান্সিং।

আপনার কি কি যোগ্যতা লাগবে ফ্রিল্যান্সিং করতে

  1. মিডিয়াম লেভেলের ইংরেজি জানতে হবে, মিনিমাম ইংরেজি আর্টিকেল পড়ে বুঝার এবং নিজ থেকে কিছু বলার বা লিখার ক্ষমতা রাখতে হবে, না হয় কঠোর সাধনা করে অর্জন করতে হবে।
  2. কম্পিউটার ও টেকনোলজি সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকতে হবে। যেমন: অপারেটিং সিস্টেমস, পিসি সেট-আপ, ট্রাবলশুটিং, সপ্টওয়ার ইন্সটেলেসান, মাইক্রোসপ্ট অফিস, ইন্টারনেট ইত্যাদি।
  3. নির্দিষ্ট কোন একটি প্রোগ্রামে দক্ষ হতে হবে। সেটা হতে পারে ওয়েব ডেভলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, প্রোগ্রামিং, এস.ই.ও, আর্টিকেল রাইর্টি, থ্রীডি এনিমেশন বা অন্য কোন মার্কেট ডিমান্ডেবল প্রোগ্রাম।
  4. ধৈর্য্যের উপর ধৈর্য্য থাকতে হবে। কাজ শিখার জন্য সঠিকভাবে এগিয়ে গেলে সময় লাগবে মিনিমাম এক বছর। কাজে প্রফেশনালিজম আসতে ও কাজ করে হ্যান্ডসাম আয় করতে আরো এক বছর ধৈর্য্য ধারণ করতে হবে। এটা মনে রাখবেন সফল কেউ এক বছরেও হতে পারে কেউবা ৫ বছরে। এটা চাকুরী বলেন, ব্যবসা বলেন বা প্রবাস, সবক্ষেত্রেই প্রযোজ্য।
উপরের চারটি যোগ্যতা যদি আপনার থাকে তাহলে আপনার স্বপ্ন বাস্তব হওয়া সময়ের ব্যাপার মাত্র। আমার পরবর্তী লিখা ফলো করুন আর স্বপ্ন পূরণের পথে এগিয়ে যেতে থাকেন। আর যদি যোগ্যতাগুলো না থাকে তাহলে প্রথমে এগুলো অর্জন করুন তারপর স্বপ্ন দেখুন। আর যদি অর্জন করতে না পারেন বা পারবেন না বলে মনে হয় তাহলে অন্য কাজ দেখুন। আপনাকে দিয়ে আর যাই হোক ফ্রিল্যান্সিং হবে না। এখানে আপনার জন্য ব্যর্থতা ছাড়া আর কিছুই নেই।

যদি উপরের গুণাবলিগুলো আপনার থাকে তাহলে... সংগ্রহ করুন...

  1. একটা কম্পিউটার ইন্টারনেট সংযোগসহ ( মিনিমাম ডুয়েল কোর, কোর আই থ্রী বা তার উপরে হলে ভাল হয়)।
  2. নিরিবিলি প্রাইভেট রোম (যেখানে ২৪ ঘন্টা কাজ করা যায়, কেউ ডিস্টার্ব করবে না এমন)।
  3.  কিছু টাকা যাতে মিনিমাম ছয় মাস চলা যায় কোন টেনশন ছাড়া।

যে সব সাইটে সাইন আপ করতে হবে...  

  1. upwork.com

  2. envato.com

  3. অন্যান্য 

    এ ছাড়া আরো অনেক সাইট আছে যেগুলিতে সাইন আপ করে কাজের জন্য বিড় করা যায় বা নিজের দক্ষতাকে বিক্রি করা যায় তবে আমি যেগুলো নিয়ে কাজ করিনা বা ভালভাবে জানিনা সেগুলো নিয়ে কিছু বলব না।

    upwork:

    প্রথমে সাইন-আপ করে নিন। সবকিছু দিয়ে প্রোফাইল ১০০% করুন। সবকিছু সঠিক তথ্য দিন। সবচেয়ে ভাল হয় যদি আপনি যে কাজে দক্ষ সে কাজে দক্ষ এমন কারো প্রোফাইল দেখে নিজেরটা নিজে তৈরি করুন। কোনভাবেই কপি পেষ্ট করবেন না। পরীক্ষা দিয়ে নিজের দক্ষতা প্রমাণ করুন। নিজের তৈরি করা সেম্পল কাজগুলো পোর্টপোলিও হিসেবে যোগ করুন। এখন আস্তে আস্তে কাজে বিড করুন। কাজের বর্ণনা পড়ে যে কাজটা আপনি পারবেন বলে মনে হয় কেবলমাত্র সেটাতেই বিড করুন।

Comments

Popular posts from this blog

যেভাবে আরবি টাইপ করতে হয়...

গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial