How to Draw the Olympic Rings Logo in Adobe Illustrator








 
গ্রাফিক্স ডিজাইনের অনলাইন বা অফলাইন মার্কেটে সবচেয়ে দামী ও চাহিদা পূর্ণ কাজের একটি হলো লোগো ডিজাইন। অনেকে শুধু লোগো ডিজাইন করেই অনেক ব্যস্ত সময় পার করছেন। আয় করছেন হ্যান্ডসাম ফিগার।
লোগো ডিজাইন করতে হলে অ্যাডোবি ইলাস্ট্রেটর ও ফটোশপের টুলসের পাশাপাশি কিছু কনসেপ্ট নিয়েও কাজ করতে হয়। পারিপার্শ্বিক অনেক কিছু চিন্তা করেই লোগো ডিজাইনে হাত দিতে হয়। শুধু কিছু আই-কেচিং শেপ, কালার ও কিছু টেক্সট বসিয়ে দিলেই লোগো ডিজাইন হয়ে যায় না।
কম্পেনির প্রোডাক্ট, কার্যক্রম, দেশ বা স্থান, সময় ও তাদের গ্রাহক-শ্রেণিসহ সবকিছু চিন্তা করেই লোগো ডিজাইন করতে হয়।
অলিম্পিপিকের লোগোটি হয়ত সবাই দেখেছেন। সিম্পল একটা লোগো। দেখে অনেকেই মৃদু হেসে বলবেন, এটাতো অনেক সিম্পল ও সহজ একটা ডিজাইন। যে কেউ করতে পারবে। কিন্তু ব্যাপারটি ঠিক এমন নয়। তো প্রথমেই দেখে আসুন আমি (সাইফুল বিন আ. কালাম) অ্যাডোবি ইলাস্ট্রেটরে লোগোটি কীভাবে তৈরি করলাম।
লিংক এখানে: https://youtu.be/iE-iRrKYRtE
অলিম্পিক লোগোতে ৫টি পাঁচ কালারের রিং আছে। এই পাঁচ কালার পাঁচটি মহাদেশের যথা আমারেকি (উত্তর ও দক্ষিণ), ইউরোপ, এশিয়া, আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সিম্পবল বহন করে। এর প্রতিটি কালার এই পাঁচ মহাদেশের পতাকার রঙের সাথে মিল আছে। এবং এর একটি রিং আরেকটি রিং-এর সাথে অভারলেপিং করা আছে যা মহাদেশ সমূহের সম্পর্কোন্নয়নের ইঙ্গিত বহন করে। তাছাড়াও এই রিংগুলো অলিম্পিকের অনেকগুলো খেলার সাথে সম্পর্কিত। এই ছিল মোটামুটি অলিম্পিক লোগোর ডিজাইন কনসেপ্ট। এভাবে প্রতিটি লোগো এরকম একেকটি কনসেপ্ট নিয়ে ডিজাইন করা হয়।

Comments

Popular posts from this blog

যেভাবে আরবি টাইপ করতে হয়...

গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial