Magic of Microsot Excel



Microsoft Excel Bangla Tutorial by Saiful bin A Kalam
কম্পিউটার যাদুকরদের (অভিজ্ঞদের) সবচেয়ে আশ্চর্যের ও মজার অ্যাপ্লিকেশনটি হলো মাইক্রোসপ্ট এক্সেল (Microsoft Excel) । এটি টেক জায়েন্ট মাইক্রোসপ্টের এক অপ্রতিদ্বন্দ্বী আবিষ্কার। মাইক্রোসপ্ট এক্সেলের যে কী গুরুত্ব তা তার নাম (Excel) থেকেই অনুধাবন করা যায়। এক্সেল শব্দের অর্থই সর্বশ্রেষ্ঠ। মাইক্রোসপ্টের অন্যান্য সব অ্যাপ্লিকেশন থেকে এর গুরুত্ব অনেক বেশি বলেই এর নাম এক্সেল রাখা হয়েছে। এটির ব্যবহার পৃথিবীর সর্বত্র রয়েছে। ঘরের বাজার থেকে শুরু করে ব্যাংক লেনদেন, গার্মেন্টসসহ কর্পোরেট জগতের যাবতীয় হিসেবপত্র এখন এক্সেলেই রাখা হয়।
এর বিশাল স্প্রেডশিট আপনার যাবতীয় তথ্য বা ডেটা হজম করতে সক্ষম। যত বড় বা জটিল ইনপুটই দেন না কেন, এটি মহুর্তেই আপনাকে সঠিক ক্যালকুলেশন করে দিবে। এর অ্যাডভান্স কাজগুলো শিখতে পারলে মোটা অঙ্ক দিয়ে কাস্টমাইজড সপ্টওয়ার ক্রয় করতে হবে না, নিজেই তৈরি করে ফেলতে পারবেন নিজের মনের মত কাস্টমাইজড সপ্টওয়ার।
এর আছে দুই স্তরের নিরাপত্তা বেষ্টনী যা আপনার ডাটা সংরক্ষিত রাখতে যথেষ্ট। এর অত্যধিক গুরুত্বের কথা বিবেচনা করে ওকিছু দুর্লভ টিপস নিয়ে যা ইউটিউব ও গুগলে সার্চ করেও বাংলাই কোন সহজ সমাধান পাওয়া যায় না এমন কিছু কমান্ড নিয়ে এবারের ধারাবাহিক টিউটোরিয়াল সাজিয়েছি আমি সাইফুল বিন আ. কালাম।
 টেক জগতে একটি কথা স্মরণে রাখতেই হবে যে, এখানে শেষ বলতে কিছুই নেই। আপনি যতই দক্ষ বা চালু হন না কেন, তারপরেও অনেক কিছুই থেকে যাবে যা আপনার এখনো অজানা। এখানে সবকিছু নিত্য আপডেট হচ্ছে। গতকালকে যেটি আপনি কল্পনা করতেও সাহস পেতেন না, সেটি এখন পৃথিবীর কেউ না কেউ বাস্তব করে চলেছেন।
পুরো সিরিজটি দেখুন অনেক কিছুই জানতে পারবেন ইন-শা-আল্লাহ। ভিডিও দেখে কোন কিছু বুঝতে সমস্যা হলে (টু-দ্যা-পয়েন্ট) অবশ্যই কমেন্টস করবেন। টু-দ্যা-পয়েন্ট প্রশ্ন করলে প্রতিটা প্রশ্নেরই উত্তর দেওয়া হবে ইন-শা-আল্লাহ।

Comments

Popular posts from this blog

যেভাবে আরবি টাইপ করতে হয়...

গুণ করার সহজ পদ্ধতি - AWESOME MATH MAGIC - ক্যালকুলেটর ছাড়া সহজ পদ্ধতিতে গুণ

Photoshop CC Layer Mask and Brush - Saiful bin A Kalam Bengali Tutorial